হস্তমৈথুন বা মাস্টারবেশন ব্যাপারটির সঙ্গে আমরা সকলেই কম-বেশি পরিচিত। পুরুষ এবং নারী উভয়েই যৌবনে পদাপর্ণ করার পর অনেকের কাছ হতে শোনে যে মাস্টারবেশন কি? মাস্টারবেশন হচ্ছে পুরুষ/নারীর সাধারণত দৈহিক/ জৈবিক ক্রিয়া-কলাপ, যা তাদের যৌনতৃপ্তিকে সন্তুষ্ট করতে সাহায্য করে। তবে এই হস্তমৈথুন বা মাস্টারবেশনের ক্ষতিকর দিক গুলো জেনে তারপরও যদি কারো মাস্টারবেশন করার ইচ্ছা হয় করবেন। 

কি
মাস্টারবেশন কি- মাস্টারবেশন এর পর প্রত্যেকের ভিতরে একটা অনুশোচনা বোধ কাজ করে।

মাস্টারবেশন করলে কি ক্ষতি হয়

মাস্টারবেশন স্বাভাবিক জীবনযাত্রা ও যৌনজীবনকে বিপর্যস্ত করে তুলতে পারে। মাস্টারবেশন করলে কি ক্ষতি হয়? এই প্রশ্নের উত্তর হচ্ছে মাস্টারবেশন করলে শরীরের দুই ধরনের ক্ষতি হয়ে থাকে যথা-প্রথমত  শারীরিক সমস্যা এবং দ্বিতীয়ত, মানসিক সমস্যা। আপনিও কি অতিরিক্ত হস্তমৈথুনের অভ্যাসে আসক্ত হয়ে পড়েছেন? তাহলে কিন্তু ঘোর বিপদ। এখনই এই অভ্যাসটি পরিত্যাগ করার চেষ্টা করুন, নইলে কিন্তু ভবিষ্যৎ অন্ধকার। সময় থাকতে নিজেকে বদলে ফেলুন এবং সাবধান হন। মাত্রাতিরিক্ত মাস্টারবেশনে কি কি সমস্যা হতে পারে জেনে নিন এই আর্টিকেল থেকে।

বন্ধ্যাত্ব দেখা দেয়

অতিরিক্ত হস্তমৈথুন করলে পুরুষের বীর্যে শুক্রাণুর সংখ্যা অনেকটাই কমে যায়। যার ফলে দেখা দিতে পারে মেল ইনফার্টিলিটি বা পুরুষ বন্ধ্যাত্ব। কারণ, একজন সুস্থ স্বাভাবিক পুরুষ যখন সেক্স করেন তখন যে বীর্য বের হয়, সেই বীর্যের শুক্রাণুর সংখ্যা হয় প্রায় ৪২ কোটির মতো। কিন্তু যে ব্যক্তি অতিরিক্ত হস্তমৈথুন করেন তাদের ক্ষেত্রে এই শুক্রাণুর সংখ্যা কমে গিয়ে দুই কোটির নিচে চলে আসে। চিকিৎসকদের মতে, যে পুরুষের বীর্য থেকে কুড়ি কোটির কম শুক্রাণু বের হয়, সেই পুরুষ সন্তান জন্ম দিতে অক্ষম হন।

ইমিউনিটি পাওয়ার কমে যাওয়া

অতিরিক্ত হস্তমৈথুন যৌনাঙ্গের পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে। যার ফলে শরীর দুর্বল হয়ে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, কারণ এটি নার্ভাস সিস্টেম, হার্ড, ডাইজেস্টিভ সিস্টেম, ইউরিনারি সিস্টেম ইত্যাদিকে ক্ষতিগ্রস্থ করে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ফলেই শরীরে জন্ম নেয় নানাবিধ রোগ।

অকাল বীর্যপাত

যারা অতিরিক্ত হস্তমৈথুন করেন, তাদের ক্ষেত্রে সঙ্গীর সাথে যৌন মিলনের সময় খুব অল্প সময়ে বীর্যপাত ঘটতে পারে। যার ফলে স্বামী বা স্ত্রীকে সন্তুষ্ট করতে অক্ষম হয়ে পড়েন। আর এর থেকে দেখা দেয় বৈবাহিক জীবনে অশান্তি। বর্তমান সমাজে বৈবাহিক অশান্তির একটি মূল কারণ দাম্পত্য কলহ। 

হজম ক্ষমতা দুর্বল হয়ে যায়

অতিরিক্ত হস্তমৈথুনের ফলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের উপর ক্ষতিকর প্রভাব পড়তে থাকে। যার ফলে এটি হজম ক্ষমতাকে ধীরে ধীরে দুর্বল করে দিতে পারে।

মানসিক সমস্যার জন্ম নেয়

পুরুষ এবং নারী, উভয়ের ক্ষেত্রেই অতিরিক্ত হস্তমৈথুন তাদের মানসিক স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। কখনও কখনও বিকৃত মানসিকতার জন্ম নেয়। এই মাস্টারবেশন স্মৃতিশক্তি দুর্বল করে তোলে।

চোখের সমস্যা হয়

অতিরিক্ত মাস্টারবেশন চোখের ক্ষতি করে। চোখের দৃষ্টি পরিষ্কার হওয়ার পরিবর্তে কখনও কখনও চোখে ঝাপসা দেখা শুরু হয়।  

মাস্টারবেশন থেকে মুক্তির উপায়

মাস্টারবেশন থেকে মুক্তির উপায় হচ্ছে আমাদের ধর্মীয় অনুশাষণ মেনে চলা উচিৎ। ধর্মীয় অনুশাষণই পারে মাস্টারবেশনের মতো ক্ষতিকর অভ্যাস হতে দুরে রাখতে। যদি আপনি মুসলিম হওন তাহলে নামাজ কালাম, রোজা পালন করুন দেখবেন আপনার মনমানসিকতা ভালো থাকবে এবং আপনার এই অভ্যাস হতে দুরে থাকতে পারবেন।

মাস্টারবেশন কি

মাস্টারবেশন কি এবং মাস্টারবেশনের ক্ষতিকর দিক সমূহ ও মাস্টার বেশন হতে মুক্ত থাকার উপায় এই আর্টিকেলটিতে তুলে ধরার চেস্টা করেছি। কতটুক আপনাদের বুঝাতে পেরেছি তা পাঠকরাই মূল্যায়ন কররবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *