অনেকের প্রশ্ন যে তার পুরুষাঙ্গ ছোট । পুরুষাঙ্গ কেন ছোট হয়? তার কারন ও প্রতিকার নিয়ে আজকের আলোচনার বিষয়। যারা সবসময় এই চিন্তায় থাকে যে তাদের পুরুষাঙ্গ কেন ছোট হয় এর জন্য সব সময় স্ট্রেস নিয়ে থাকে। আসলে তাদের জানা উচিৎ ছোট পুরুষাঙ্গ কাকে বলে? পুরুষাঙ্গ ছোট হওয়ার কারন ও প্রতিকার এর জন্য আগে জানতে হবে যে পুরুয়াঙ্গের গড় সর্বনিম্ন দৈর্ঘ কত এবং গড় সর্বচ্চো দৈর্ঘ কত? ২০১৫ সালের একটি জরিপে ৫২১ জন পুরুষের মাঝে জরিপ চালিয়ে দেখা যায় যারা স্বাস্থবান তাদের মধ্যে উত্থিত পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য ১১.১২ সেমি (৪.৩৮ ইঞ্চি) দীর্ঘ এবং গড় পরিধি ৯.৩৯ সেমি (৩.৭০ ইঞ্চি)। শিথিল পুরুষাঙ্গের দৈর্ঘ্য অনেকসময় উত্থিত অবস্থায় পুরুষাঙ্গের দৈর্ঘ্য সম্পর্কে আংশিক ধারণা দেয়। যদি একজন প্রাপ্তবয়স্ক পুরুষের পুরুষাঙ্গ উত্থিত অবস্থায় দৈর্ঘ্য ৬ সেমি (২.৪ ইঞ্চি) এর কম হয় তখন এটিকে চিকিৎসাবিদ্যার ভাষায় মাইক্রোপেনিস হিসাবে উল্লেখ করা হয়। যদিও মাইক্রোপেনিস আছে এরকম মানুষের সংখ্যা খুবই কম। তাই এ বিষয়ে দুঃচিন্তা না করাই ভালো।

পুরুষাঙ্গ ছোট হওয়ার কারণ

পুরুষ মানুষের পুরুষাঙ্গ ছোট হয় ৫টি কারণে যথাঃ

১। বংশগত কারণ

২। বাজে অভ্যাস।

৩। হরমোন জনিত সমস্যা।

৪। বংশগত কারণ।

৫। বংশের কারো পুরুষাঙ্গ ছোট থাকলে, সেখান থেকে মানুষের পুরুষাঙ্গ ছোট হতে পারে।

ছোট হওয়ার কারণ 2

পুরুষাঙ্গ কেন ছোট হয়

বাজে অভ্যাস

অধিক রাত্রি পর্যন্ত জেগে থাকাঃ বর্তমানে স্মার্ট মোবাইলের কারণে বেশিরভাগ লোকজন অধিক রাত জেগে মুভি দেখা, নাটক দেখা, গেম খেলা ইত্যাদি করে অধিক রাত পর্যন্ত জেগে  থাকে যার প্রেক্ষিতে কিছু বাজে অভ্যাসের কারণেও পুরুষাঙ্গ ছোট হতে পারে যথাঃ

১। পরিমাণমত না ঘুমানো।

২। প্রোটিন জাতীয় খাবার কম খাওয়া

৩। অতিরিক্ত হস্তমৈথুন করার কারণে।

৪। অতিরিক্ত মদ্য পান করা।

৫। অতিরিক্ত ধুমপান করা।

পুরুষাঙ্গ ছোট হলে করণীয়

যদি কোন পুরুষের পুরুষাঙ্গ ছোট হয় তাহলে কিছু নিয়ম কানুন মেনে চললে তা ১ থেকে ২ ইঞ্চি পরিমাণ বাড়তে পারে। পুরুষাঙ্গ বড় করার জন্য নিম্নে গোপনীয় কিছু টিপস দেয়া হলোঃ

১।  মিষ্টি একটু কম খাওয়া

২।  একটু ডিম, ডাল, মাংস, পনীর (আপনার খাদ্যাভ্যাস অনুসারে) বেশি খান

৩।  ১ টা এক কোয়া রসুন থেঁতলে নিয়ে সোর্সের তেলে ফুটিয়ে রাখুন, রাতে শোয়ার আগে হাতের চাটুতে নিয়ে দুই হাতে ভালো করে ঘোষে গরম করে লিঙ্গে মালিশ করুন

৪।  তরমুজের রস লেবু মিলিয়ে খাবেন

৫। নিয়মিত ইয়োগা ব্যায়াম, রঙিন ফলমুল, শাকসব্জি আর প্রচুর পানি পান করুন। 

পুরুষাঙ্গ কেন ছোট হয়ে যাওয়ার কারণ

অনেক সময় দেখা যায় পূর্বে অনেকের পুরুষাঙ্গ বড় ছিল তা ধীরে ধীরে ছোট হয়ে যাচ্ছে। তাদের প্রশ্ন কেন পুরুষাঙ্গ ছোট হয় এর কারণগুলো হলোঃ

খুব বেশি অস্বাস্থ্যকর খাবার

বেশি অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং তার সাথে শারীরিক স্থূলতা কিন্তু লিঙ্গের সাইজে ভীষণরকম প্রভাব ফেলে। যত বেশি স্বাস্থ্যকর খাবার খাওয়া যায় সেইদিকে মনোযোগ দিন যাতে মোটা না হয়ে যান কারণ শারীরিক স্থূলতা ও কোমরের সাইজ বেড়ে যাওয়ায় লিঙ্গের সাইজ ভীষণভাবে প্রভাবিত হয়।

অত্যধিক মদ্যপান করা

খুব বেশি মদ্যপান করা শুধুমাত্র আপনার যকৃতের জন্যই ক্ষতিকারক নয়, এটি আপনার লিঙ্গের স্বাস্থ্যর জন্যেও খারাপ। একজন ব্যক্তির পুরুষাঙ্গকে উত্তেজিত করে তোলার ক্ষমতা কমে যেতে পারে খুব বেশি মদ্যপান করলে। মদ্যপানের কারণে শরীরে তরল পদার্থ কমে যাওয়ার ফলে লিঙ্গের চারপাশে রক্তের প্রবাহও কমে যায়।

ঘন ঘন ব্যবহার না করা

আপনার লিঙ্গটিকে সঠিক সাইজে রাখার জন্যে আপনাকে নিয়মিত সেটাকে নিয়ে নাড়াচাড়া করতে হবে। এর মানে এটা খেয়াল রাখতে হবে যেন প্রতিদিন আপনার লিঙ্গটি উত্তেজিত অবস্থায় কিছুক্ষণ থাকে। সৌভাগ্যবশত, জীবতত্ত্ব এই ব্যাপারে আমাদের সাহায্য করে এবং বেশিরভাগ পুরুষেরই সকাল থেকে রাতের মধ্যে কখনও না কখনও লিঙ্গটি একবার হলেও উত্তেজিত অবস্থায় বা খাড়া হয়ে থাকে। যত বেশি আপনার লিঙ্গটি খাড়া অবস্থায় থাকবে আপনার পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার সম্ভাবনা তত কম হবে।

ধূমপান করা

এটি একটি জানা বিষয় যে ধূমপান করলে অ্যাথেরোস্‌ক্লেরোসিসের সম্ভাবনা থাকে বা ধমনীর ভেতরের দেওয়ালে একটি স্তর তৈরি হয়ে যায়। সিগারেট আপনার হৃদপিণ্ডের ধমনীগুলোকে আটকে দেয়, এমনকি লিঙ্গের চারপাশে থাকা সেইসব ধমনীগুলো যেগুলো পুরুষাঙ্গের উত্তেজিত অবস্থায় রক্তসঞ্চালন করায়, সেগুলোতেও রক্তের সাধারন প্রবাহ বাধাপ্রাপ্ত হয়। সিগারেটে উপস্থিত বিষাক্ত রাসায়নিক বস্তুগুলো আপনার রক্তের শিরাগুলোর অবক্ষয় ঘটাতে পারে এবং লিঙ্গের তন্তুগুলো নষ্ট করে লিঙ্গের খাড়া হওয়ার ক্ষমতাও কমিয়ে দিতে পারে।

অত্যধিক হস্তমৈথুন 

নিয়মিত হস্তমৈথুন করা একটি প্রচলিত ও স্বাস্থ্যকর অভ্যাস, কিন্তু খুব বেশি হস্তমৈথুন করা আসলেই আপনার পুরুষাঙ্গের সাইজ ছোট করে দিতে পারে। এর কারণ হ’ল ধাতু নির্গমনের সময়ে আপনার শরীর থেকে টেস্টোস্টেরনও বেরিয়ে যায় কামত্তেজনার চরম মুহূর্তটিকে ধরে রাখার জন্যে। এই পরিস্থিতি যদি বারবার হতে থাকে তবে আপনার শরীর টেস্টোস্টেরন পুনরায় ভরে তুলতে সময় নেবে এবং তার ফলে প্রভাবিত হবে আপনার লিঙ্গের সাইজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *